educationpriyojanala blogtips

কিভাবে বই পড়ার অভ্যাস আরও বাড়াবেন?

পাঠক আপনাকেই বলছি। আপনি পড়তে অনেক ভালোবাসেন। এমনকি দু চার খানা উপন্যাস বা কবিতার বই পড়ে শেষও করেছেন। অথবা নিজের একাডেমিক বই পড়ছেন।  তবে অনেক খেটেখুটে সময় নিয়ে শেষ করতে হয়েছে। আরো পড়ার ইচ্ছে আছে কিন্তু নিয়মিত ভাবে পড়তে পারছেন না। হ্যাঁ, আজকে  আপনার জন্যই নিয়ে এসেছি কিভাবে  শর্টকাট পদ্ধতিতে পড়ার অভ্যাস গড়ে তুলবেন।

আমি আপনাদের বোঝার সুবিধার্থে  পয়েন্ট আকারে বলে দিচ্ছি।

কিভাবে বই পড়ার অভ্যাস আরও বাড়াবেন?
How to develop reading habit in students

প্রথমেই সময় নির্ধারণ করে করে নিনঃ

 

আপনি যখনি পড়তে বসুন না কেন একটি নির্দিষ্ট সময় নির্ধারণ করে সেই সময়টুকু মনযোগ সহকারে পড়ুন। হতে পারে সেটা ১০-২০ মিনিট।  দিনের শুরুতেই ভাগ করে নিন আপনি কোন সময়টাতে ফ্রি থাকেন।

সেই সময়গুলো আপনি বইয়ের পিছনে ব্যয় করুন।এভাবে প্রতিদিন পড়লে পড়ার অভ্যাস গড়ে উঠেবে।

মাসিক বা বাৎসরিক লিস্ট করে নিনঃ

একমাসে আপনি কি কি বই পড়তে চান তার একটা লিস্ট বানিয়ে ফেলুন এবং সেই অনুযায়ী বই সংগ্রহ করা শুরু করুন। পড়া আরম্ভ করে দিন।মাস শেষে আপনি নিজেই অবাক হবেন।বছরে কমপক্ষে ৪০-৫০ টা বই শেষ করার চেষ্টা করুন। এত এত বই পড়লে অভ্যাস হয়েই যাবে।  

শব্দমুক্ত জায়গা নির্বাচন করুনঃ

পড়ার জন্য সর্বদা শান্ত এবং কোলাহল মুক্ত জায়গা নির্বাচন করুন।যখন পড়বেন তখন টেলিভিশন এবং ইন্টারনেট থেকে দূরে থাকুন। একা একা রুমে বসে পড়ার চেষ্টা করুন । সোজা চেয়ারে বসে নিন, কখনোই হেলান চেয়ারে বসে পড়তে যাবেন না। এতে তন্দ্রাভাব আসতে পারে। পড়ার সময় আপনার প্রিয় চা বা কফি খেতে পারেন। ফ্রেস লাগবে।

লাইব্রেরিতে যাতায়াত করুনঃ

লাইব্রেরি অনেকের কাছেই বোরিং লাগে । কারন সেখানে সবাই শুধু পড়তেই থাকে। বাজে বকে সময় নষ্ট করে না।কিন্তু আপনাকে সেটা আনন্দদায়ক মনে করতে হবে এবং নিয়মিত সপ্তাহান্তে লাইব্রেরিতে গিয়ে  বই সংগ্রহ করতে হবে এবং পড়তে হবে।

চাইলে আপনি পুরোনো বইয়ের দোকানে যাতায়াত করতে পারেন। সেখানে অবশ্যই পুরোনো লেখকদের মূল্যবান বইগুলো পেয়ে যাবেন।যেগুলো আপনার পড়ার ভিত্তিকে মজবুত করবে ।

বিভিন্ন লেখকের বই পড়ুনঃ

একই  ধরনের বই বারবার পড়বেন না।ভিন্ন ভিন্ন লেখকের বই পড়ুন।ভালো লাগবে নতুন কিছু পড়তে।মাঝে মাঝে মনোরঞ্জনের জন্য বাচ্চাদের কমিক্সও পড়তে পারেন।সর্বদা আপনার ব্যাগে, গাড়িতে বই রাখুন।ফলে আপনি অবসর পেলেই বই পড়ার সুযোগ পাবেন।

 

রিভিউ লিখুন এবং অন্যদেরকে আগ্রহী করুনঃ

আপনার পড়া সব বইয়ের রিভিউ লিখুন এবং সেগুলো বন্ধুদের সাথে শেয়ার করুন।এতে আপনি বই পড়ে কতটা বুঝলেন, আত্মস্থ করতে পারলেন তা বোঝা যাবে।আপনার ভালো লাগা বই পড়তে অন্যদেরকে উৎসাহিত করুন।

আমার প্রিয় কয়েকজন লেখকের নামঃ

কাজী নজরুল ইসলামরবীন্দ্রনাথ ঠাকুর, মানিক বন্দ্যোপাধ্যায়, বিভূতিভূষন বন্দ্যোপাধ্যায়, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, সমরেশ মজুমদার, লিও তলস্তয়,ডেল কার্নেগি, শেক্সপিয়ার, জুলভার্ন,ফিওদর দস্তয়ভস্কি, অরুন্ধতী রায়  ।

এদের বই ছাড়াও অসংখ্য লেখক  লেখক লেখিকার বই আছে। ধর্মীয় বই পড়তে পারেন। এদের বইগুলো পড়ুন। ভালো লাগবে এবং আপনার পড়ার অভ্যাস গড়ে উঠবে।

একসময় দেখবেন বই ছাড়া আপনার চলেই না।       

আমাদের ফেইসবুক পেইজ- প্রিয়জানালা

 

Back to top button