educationpriyojanala blogpriyojanala exclusivespoken english

বেসিক ইংরেজি শেখার সহজ উপায়

বেসিক ইংরেজি শেখার সহজ উপায় জেনে নিন!

বেসিক ইংলিশ বা প্রাথমিক পর্যায়ের ইংরেজি জানা সকলের জন্যই খুব প্রয়োজনীয় একটি বিষয়।  অনেকেরই ইংরেজি ভীতি রয়েছে। ইংরেজিতে কথা বলতে বা বাক্য গঠনে ইতস্ততবোধ করেন অনেকেই। এই সমস্যাগুলো কাটিয়ে উঠে কিভাবে বেসিক ইংলিশ এ ফ্লুয়েন্ট হবেন আজ আমরা সেই বিষয়েই আলোচনা করব।

 

বেসিক ইংরেজি শেখার ৬টি সহজ উপায়

 

১. লক্ষ্য নির্ধারণ করা

যেকোন কাজের শুরুটাই হয় একটি লক্ষ্য বা উদ্দেশ্যকে কেন্দ্র করে। উদ্দেশ্য ব্যাতিত কোন কাজেই সফলতা আসেনা। তাই আগে ঠিক করুন আপনি কেন এবং কতদিনের মধ্যে বেসিক ইংলিশ শিখতে চাইছেন। এরপর লক্ষ্য পূরণের জন্য প্রতিদিন নিয়মিত শিখুন।

২. ভোকাবুলারি অনুশীলন

ইংরেজি যেহেতু আমাদের মাতৃভাষা নয়, সেহেতু সব ধরনের শব্দ বা বাক্য আমাদের জানা থাকবে না এটাই স্বাভাবিক। কিন্তু যেকোন নতুন ভাষা শিখতে গেলে আগে নতুন শব্দ জানা জরুরী। তাই ভোকাবুলারি অনুশীলন করুন। প্রতিদিন কমপক্ষে ১০ টি নতুন শব্দ শিখুন, এগুলো লিখুন এবং প্রতিদিন অনুশীলন করুন। প্রতিদিনের কথোপকথনে এই শব্দগুলো ব্যবহার করুন।

 

৩. ইংরেজি পত্রিকা, ব্লগ বা মুভি দেখুন

ইংরেজি শব্দ বা বাক্য শিখতে ইংরেজি পত্রিকা পড়া, ব্লগ পড়া বা মুভি দেখা আবশ্যক। কারণ শিক্ষার মাঝে আনন্দ থাকলে তা সহজে শেখা যায়। যখন মুভি দেখবেন তখন ইংরেজি সাবটাইটেলে দেখুন। এতে করে ইংরেজি শব্দ আর বাক্য সহজে বুঝতে পারবেন। কখনো কোন শব্দ বুঝতে অসুবিধা হলে ওয়েব ডিকশনারি থেকে অর্থ জেনে নিন।

৪. সহজ বাক্য অনুশীলন করুন

বেসিক ইংলিশ শিখতে হলে কঠিন ব্লগ, বাক্য এগুলো প্রথমেই অনুশীলন করা উচিত নয়। এতে উৎসাহ হারিয়ে যেতে পারে। তাই প্রথমেই সহজ বাক্যগুলো অনুশীলন করুন। প্রাথমিকভাবে প্রতিদিন ১০ টি দৈনন্দিন জীবনে ব্যবহৃত শব্দ অনুশীলন করতে পারেন। মনে রাখতে হবে শুধু বাক্যগুলো জানলেই হবেনা, এগুলো যথাসম্ভব প্রতিদিনের কথোপকথনে ব্যবহার করতে হবে।

৫. গ্রামার শিখুন

ইংরেজি শব্দ বা দৈনন্দিন ব্যবহৃত ছোট ইংরেজি বাক্য বলতে গ্রামার প্রয়োজন না হলেও ইংরেজি ভালভাবে বুঝতে এবং আয়ত্ত করতে অবশ্যই বেসিক গ্রামার জানতে হবে। নিয়মিত Tense, parts of speech, Sentence পড়তে হবে। এমনভাবে ছোট ছোট সূত্র তৈরি করে পড়তে হবে যাতে সহজে ভুলে যাওয়ার সম্ভাবনা না থাকে। গ্রামার জানলে নিজেই যেকোন বাক্য সহজে বলা সম্ভব এবং এডভান্স লেভেলের ইংরেজিও শেখা সম্ভব হবে।

৬. ইংরেজিতে কথা বলুন

আমরা যে যতটুকু ইংরেজিই জানিনা কেন আমরা সহজে অন্যদের সামনে ইংরেজিতে কথা বলতে চাইনা। কারণ আমরা ভাবি যে এতে অন্যরা কি ভাববে, বা ভুল হলে লজ্জায় পড়তে হবে। কিন্তু ইংরেজি শিখতে গেলে এগুলো ভাবলে চলবে না। অন্যদের সাথে কথা বলার সময় আপনাকে যথাসম্ভব ইংরেজি শব্দ এবং ছোট ছোট বাক্য ব্যবহার করতে হবে যাতে ইংরেজি ভীতি দূর হয়।  এছাড়া যারা ভাল ইংরেজি জানে তাদের সাথে সখ্যতা গড়ে তুলুন। এতে দ্রুত শিখতে পারবেন আর চর্চাতেও সুবিধা হবে।

 

শেষ কথা

সুপ্রিয় পাঠক, কেমন লাগল আজকের আয়োজন?  আশা করি বেসিক ইংলিশ আয়ত্ত করতে আর্টিকেলটি আপনাদের জন্য সহায়ক হবে। আপনাদের যেকোন মতামত কমেন্ট করে জানিয়ে দিন। লাইক কমেন্ট, শেয়ার করে পাশেই থাকুন। আজকের মত এখানেই শেষ করছি।

Back to top button