BEAUTY TIPS

গরমে ত্বকের যত্নের জাদুকরী ৫ টি প্যাক

গরমে ত্বকের যত্নের জাদুকরী ৫ টি প্যাক!

গ্রীষ্মকাল মানেই রোদ্রতপ্ত আবহাওয়া আর সূর্যের প্রখর তাপদাহ। ঘরে থাকুন বা বাইরে, অতি গরমে ত্বকে দেখা দেয় বিরুপ প্রতিক্রিয়া। ঘাম, তেল জমে মুখে র‍্যাশ, ব্রণের সমস্যা বাড়ে। সূর্যের তাপে ত্বক পুড়ে কালচে হয়ে যায়, হারিয়ে যায় স্বাভাবিক ঔজ্জ্বল্য।  এই সকল সমস্যার সমাধান একবারে করা সম্ভব না হলেও ত্বককে স্বাভাবিক ও সুন্দর রাখতে কিছু উপায় অবশ্যই আছে। আর তা নিয়েই আমাদের আজকের আয়োজন। চলুন জেনে নেওয়া যাক গরমে ত্বকের যত্নের কিছু জাদুকরী প্যাক সম্পর্কে।

 

গরমে ত্বকের যত্নের জাদুকরী ৫ টি প্যাক

 

১. লেবু ও টকদইয়ের প্যাক

ত্বকের যত্নে লেবুর ব্যবহার হয়ে আসছে প্রাচীন কাল থেকেই। আমাদের রান্নাঘরের অপরিহার্য উপাদান লেবু, এতে থাকা সাইট্রিক এসিড, ভিটামিন সি ও এন্টি অক্সিডেন্ট ত্বকে তারুন্য ধরে রাখে, এন্টি এজিং প্রতিরোধ করে দেয় বাড়তি উজ্জ্বলতা। টক দই ত্বকের কালচেভাব দূর করে ত্বক উজ্জ্বল এবং কোমল করে।  একটি বাটিতে দুই টেবিল চামচ টকদই নিয়ে নিন, এরসাথে মিশিয়ে নিন দুই চা চামচ লেবুর রস এবং এক চা চামচ মধু। ভালভাবে মিক্স করে মুখে এবং হাত পায়ে লাগিয়ে রাখুন ১০-১৫ মিনিট। এরপর হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। তারপরেই দেখুন ম্যাজিক! মূহুর্তেই পেয়ে যাবেন ঝলমলে উজ্জ্বল ত্বক!

 

লেবু ও টকদইয়ের প্যাক

২. মসুর ডাল ও মধুর প্যাক

রুপচর্চায় মসুর ডালের জুড়ি মেলা ভার। সেই প্রাচীন কাল থেকেই ত্বকের উজ্জ্বলতা ও মসৃণতা বাড়াতে মসুর ডালের ব্যবহার হয়ে আসছে। এই গরমে ট্যান হয়ে যাওয়া ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে দায়িত্ব দিতে পারেন মসুর ডালকেই। প্যাক বানাতে মসুর ডাল ভিজিয়ে রাখুন। ডাল নরম হয়ে গেলে বেটে শুধুমাত্র রস ছেঁকে নিন। এরপর এরসাথে মেশান টকদই বা দুধের সরবাটা দুই টেবিল চামচ, সাথে দুই টেবিল চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এরপর মুখসহ গলা, হাত এবং পায়ে মেখে নিন। এভাবে রাখুন ১০-১৫ মিনিট, একেবারে শুকিয়ে যাওয়ার পূর্বেই ধুয়ে ফেলুন। এরপর ভাল কোন লোশন বা ময়েশ্চারাইজার ব্যবহার করুন। গরমের তাপদাহেও ত্বক থাকবে দীপ্তিময় ও উজ্জ্বল!

মসুর ডাল ও মধুর প্যাক

৩. চন্দন ও গোলাপজলের প্যাক

যাদের ত্বক স্বাভাবিকের চেয়ে তৈলাক্ত বা অতিরিক্ত শুষ্ক তারা ত্বকের স্বাভাবিক ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে চন্দনগুড়া ও গোলাপজলের সাথে সামান্য মধু মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে লাগাতে পারেন। ১০-১৫ মিনিট মুখসহ গলা, ঘাড়ে হালকা ম্যাসাজ করে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর প্রচুর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এরপরেই দেখুন ম্যাজিক! রোদেপোড়া কালচে দাগসহ মুখের তৈলাক্তভাব ও শুষ্কতা কমিয়ে ত্বক করবে স্বাভাবিক ও দীপ্তিময়। 

 

চন্দন ও গোলাপজলের প্যাক

 

৪. কলা ও টকদইয়ের প্যাক

কলায় যে কেবল প্রয়োজনীয় পুষ্টি উপাদান রয়েছে তাই নয় এতে থাকা এন্টি অক্সিডেন্ট এবং উপকারি এসিড ত্বকের কালচে এবং বিবর্ণভাব দূর করতে বিশেষভাবে উপকারী। একটি পাকা কলা চটকে বা ব্লেন্ডারে ভালভাবে ব্লেন্ড করে নিন, এরপর তাতে দুই টেবিল চামচ মধু ও এক টেবিল চামচ ক্রিম বা মাখন মিশিয়ে নিন। এবার পুরো মিশ্রণটি মুখসহ ঘাড় ও গলায় লাগিয়ে হালকা ম্যাসাজ করে ১৫-২০ মিনিট রেখে ভালভাবে স্বাভাবিক পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে আপনার ত্বকের যেকোন কালদাগ, রোদেপোড়া দাগ দূর হবে এবং ত্বকে লাবণ্য ফিরে আসবে। 

 

কলা ও টকদইয়ের প্যাক

 

৫. তরমুজ ও মধুর প্যাক

গরমে তরমুজ যে শুধু খেতেই ভাল তাই নয় এর রয়েছে ত্বকের যত্নের জাদুকরী ক্ষমতা। গরমে ত্বকের জ্বালাপোড়া কমাতে তরমুজের রস আইসকিউব করে রাখতে পারেন। প্রতিদিন বাইরে থেকে ফেরার পর এই আইসকিউব ব্যবহার করলে ত্বকের জ্বালাপোড়া এবং র‍্যাশ কমে যাবে৷ গরমে ত্বকের অতিরিক্ত তৈলাক্তভাব এবং ট্যানিং দূর করতে হাফবাটি তরমুজের রসের সাথে শসার রস এবং দুই চামচ মধু মিশিয়ে পেস্ট করে মুখসহ গলা এবং ঘাড়ে লাগিয়ে রাখুন ২০-২৫ মিনিট। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এর ফলে ত্বক হবে নরম, কোমল এবং ত্বকের কালচেভাব এবং রোদেপোড়াভাব ও দূর হয়ে যাবে। গরমের দিনে সপ্তাহে ৩-৪ দিন এই প্যাক ব্যবহার করতে পারেন। 

 

তরমুজ ও মধুর প্যাক

 

শেষ কথা

গরমের দিন মানেই তীব্র তাপদাহ আর ত্বকের বিভিন্ন সমস্যা। কিন্তু সমস্যা যেখানে আছে সমাধানও সেখানেই। হাতের কাছে থাকা উপাদান এবং গ্রীষ্মকালীন ফল দিয়েই হতে পারে গরমের দিনে ত্বকের যত্ন। আজকের ৫ টি প্যাক আপনাকে সহজেই গরমের দিনে ফ্রেশ এবং উজ্জ্বল থাকতে সাহায্য করবে। তাই দেরী না করে নিজের ত্বকের ধরন বুঝে যেকোন প্যাক ব্যবহার করে দেখুন। এরপরেই বুঝতে পারবেন প্যাকগুলির জাদু! আর্টিকেলটি ভালো লাগলে কমেন্ট করতে ভুলবেন না। আজকের মত এখানেই শেষ করছি। 

 

সুপ্রিয় পাঠক পোস্টটি পড়ে আপনাদের মতামত জানাতে ভুলবেন না। এরপর কোন বিষয় নিয়ে জানতে চান তা আমাদের কমেন্ট করে জানান। আমরা পরবর্তীতে সে বিষয়ে তথ্য নিয়ে হাজির হব। আজকের মত এখানেই শেষ করছি। ধন্যবাদ সবাইকে।

 

আমাদের প্রতিবেদনটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন এবং অন্যদের জানার সুযোগ করে দিন ।

(প্রিয়জানালা) 

 

 

 https://www.facebook.com/priyojanala

 

 

আমাদের ফেইসবুক পেইজ- প্রিয়জানালা

 

Back to top button