bangla movieEntertainment

হাওয়া সিনেমা রিভিউ- হাওয়া সিনেমার পজিটিভ ও নেগেটিভ দিক

 “হাওয়া” সিনেমা কি ‘হাওয়ায় মিলিয়ে যাচ্ছে নাকি বদলাবে ইতিহাস?

 

Hawa Bangla Movie Review PriyoJanala

 

২৯ জুলাই, শুক্রবার দেশের ২৭ টি হলে মুক্তি পেয়েছে এ বছরের সবচেয়ে আলোচিত সিনেমা ‘হাওয়া‘। মুক্তির প্রথম দিন দেশের বেশীরভাগ হল হাউজফুল ছিল। তবে প্রথম দিন থেকেই দর্শকদের মধ্যে দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া।  অনেকেই মেজবাউর রহমান সুমনের প্রথম প্রচেষ্টাকে বাংলাদেশের প্রেক্ষাপটে অনবদ্য একটি সিনেমা হিসেবে স্বীকৃতি দিয়েছেন। আবার অনেকেই একে আলিফ লায়লার কল্পকাহিনী বলে আখ্যায়িত করেছেন। যদিও সিনেমা মুক্তির আগেই পরিচালক জানিয়েছিলেন সব শ্রেণীর দর্শকদের  মুভিটি ভালো লাগবে না। গ্রিক পুরাণ এবং সামুদ্রিক মিথের ছায়া রয়েছে সিনেমাটিতে। তাই বাস্তবের সাথে মিল খুঁজে পান নি অনেকেই।

 

Hawa Bangla Movie Review

 

যারা দেশ-বিদেশের সব জনরার সিনেমা থেকে থাকেন, তাদের কাছে ‘হাওয়া’ একটি অনন্য সিনেমা মনে হয়েছে। যদিও কাহিনীর গভীরতা নিয়ে সকল মহলেই সমালোচনা হয়েছে। তবে সিনেমাটোগ্রাফি, কালার গ্রেডিং, কস্টিউম এবং সংলাপ এগুলো পর্দায় একেবারে জীবন্ত মনে হয়েছে৷ কারণ জেলেরা শহুরে শুদ্ধভাষার জনগোষ্ঠী নয়। তাদের পোশাক, জীবনচেতনা, মুখের ভাষা সিনেমায় ফুটিয়ে তোলা হয়েছে। 

💥হাওয়া সিনেমার রিভিউ-LINK

 

তবে যারা বাংলাদেশের সচরাচর মুভি দেখে অভ্যস্ত তাদের কাছে বিরস মনে হওয়াই স্বাভাবিক। কারণ মুভিতে প্রেম থাকলেও আইটেম সং, ফাইটিং, অ্যাকশন ছিলো না। সিনেমার কাহিনী প্রথমদিকে যথেষ্ট স্লো ছিল, তা কাহিনীর প্রয়োজনেই। এ বিষয়টিতে বিরক্ত হয়েছেন অনেক দর্শক। যারা পরিবার নিয়ে হলে গেছেন তারা জেলেদের খুল্লামখুল্লা গালিগালাজে বিব্রত হয়েছেন। সিনেমাটির প্রচারণায় কোথাও ১৮+ এলার্টও দেওয়া হয়নি।

একটি সিনেমা পুরোটা সময় সাগর আর ট্রলারের দৃশ্যই দেখানো হয়েছে। তবে প্রতিটি দৃশ্যায়ন, উত্তাল সাগর, বিদ্যুৎ চমকানোর দৃশ্য, বৃষ্টি এগুলো একেবারে জীবন্ত মনে হয়েছে। সিনেমাটিক আবহ, থ্রিল স্ক্রিনে চোখ আটকে রেখেছে। তবে গল্পের কাহিনী অতিমাত্রায় কাল্পনিক হওয়ায় সমালোচনায় পড়েছে সিনেমাটি। তবে শেষ পর্যন্ত শেষ দৃশ্যে ‘হাওয়া’ নামকরণ স্বার্থক!

আমাদের দেশের দর্শকরা বাংলা সিনেমায় মিথ দেখে অভ্যস্ত নয়। অনেকেই কোরিয়ান মুভি সী ফগের সাথে সাদৃশ্য আছে বলেছেন। তবে এতে করে মুভির জনপ্রিয়তা কমেনি। বরং নেটাগরিকরা বলেছেন কিছু মিল থাকলেই সেটা কপি হয়ে যায়না। দারুন চেষ্টা ছিল ‘হাওয়া’ মুভি। মাস্টারপিস না হলেও বাংলাদেশে এমন মুভি প্রথম এবং একেবারে নতুন কনসেপ্ট হিসেবে চমৎকার একটি কাজ, এটা সকলেই একবাক্যে রায় দিয়েছেন।

মেজবাউর রহমান সুমন বলেছেন মৌলিক একটি সিনেমা সম্পর্কে না জেনে এভাবে সমালোচনা করা ঠিক নয়। কোন সিনেমার কিছু বিষয়ের সাথে সাদৃশ্য মানেই সেটা কপি নয়। পরিচালকের কয়েক বছরের সাধনার ফল ‘হাওয়া’।

তিনি দর্শকদের সিনেমাটি দেখার আহবান জানিয়েছেন। তারপর দর্শকরা সিনেমাটি যে নকল নয় সেটা বুঝতে পারবেন। ‘হাওয়া’ নিয়ে আলোচনা সমালোচনা চলতে থাকলেও এখনো হলগুলো হাউজফুল যাচ্ছে৷ ৫ ই আগস্ট থেকে আরও বেশী হলে মুক্তি পেতে যাচ্ছে ‘হাওয়া’। তবে সমালোচনা থাকলেও চঞ্চল চৌধুরীর অভিনয় নিয়ে কোন আক্ষেপ নেই দর্শকের। বাংলা সিনেমাকে যে তিনি এক নতুন উচ্চতায় নিয়ে যাচ্ছেন তার সাথে একমত সবাই। সিনেমায় নাসির উদ্দীন, শরীফুল রাজ, সুমন আনোয়ার এবং নাজিফা তুষির অভিনয় এবং এক্সপ্রেশনের প্রশংসাও করেছেন সবাই।

‘আয়নাবাজী’, ‘মনপুরা’, ‘দেবী’র মত মাস্টারপিস না হলেও বাংলাদেশী সিনেমা হিসেবে যে ‘হাওয়া’ অনন্য এক প্রচেষ্টা এবং এবং এমন প্রচেষ্টা যে বাংলা সিনেমায় এর আগে হয়নি এটা সব শ্রেণীর দর্শকরাই বলছেন।

তবে ‘হাওয়া’ ব্লকবাস্টার হবে কিনা তা এখনই বলা যাচ্ছেনা। প্রথম তিনদিনের টিকিট অগ্রিম বিক্রি হলেও পজেটিভ এবং নেগেটিভ দুই রকম মন্তব্যই দর্শকরা করছেন। তাই দেখার বিষয় ‘হাওয়া’ কি হল থেকে দ্রুত হাওয়া হবে? নাকি সকল সমালোচনা ‘হাওয়া’ করে দিয়ে বাংলা সিনেমার ইতিহাসে নতুন হাওয়া লাগাবে!

আলোচনা ও সমালোচনার উপর ভিত্তি করে হাওয়া সিনেমাটির পজিটিভ ও নেগেটিভ দিকগুলো তুলে ধরা হলো-

১. ‘হাওয়া’ সিনেমায় ডিরেকশন ছিলো অনবদ্য, পুরো সিনেমা জুড়েই সেটা বিরাজমান ছিলো। মেজবাউর সুমন যে অসামান্য ডেডিকেশন দিয়ে সিনেমাটি তৈরি করেছেন তা নিয়ে কোন সন্দেহ নেই। বাজেট বেশী থাকলে পরিচালনায় মেজবাউর সুমন শতভাগ মুন্সিয়ানা দেখাতে পারতেন।

২. দৃশ্যধারন, সংযোজন এবং কালার গ্রেডিং চমৎকার ছিলো। সেইসাথে ছিলো চমৎকার সিনেমাটোগ্রাফি যা আপনাকে পুরো সিনেমাটা দেখার আগ্রহ সৃষ্টি করবে এবং বিরক্তিও লাগবে না। সিনেমার ব্যাকগ্রাউন্ড সাউন্ড ছিল অসাধারণ।  পুরো সিনেমাটা দেখলেই বোঝা যায় সিনেমাটা অনেক যত্নে এবং সময় নিয়ে তৈরি করা হয়েছে। ছোটখাটো ভুলগুলো এই অসামান্য চেষ্টাতেই অনেকটা ঢাকা পড়ে গেছে।

৩. সিনেমাটিতে সবার কস্টিউম এবং মেকাপ ছিলো সত্যিকার অর্থেই প্রশংসনীয়। প্রত্যেককে দেখতে একদম খাঁটি জেলে মনে হয়েছে। আর তাদের মুখের ভাষাও ছিলো খাঁটি জেলেদের মত।এজন্যই গল্প বুঝে নেয়াটা অনেক সহজ হয়েছে। সেইসাথে প্রচুর গালিগালাজ এবং ১৮+ এক্সপ্রেশন ছিলো তবে তা কাহিনীর সাথে মানানসই ছিলো। পরিবার নিয়ে না গেলে স্ক্রিনে এগুলো দর্শকের বিরক্তির কারণ হবেনা।

৪. সব অভিনেতা-অভিনেত্রীই নিজ-নিজ চরিত্রে সেরাটুকু দিয়েছেন। চঞ্চল চৌধুরি বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ অভিনেতা, তবে তার নিত্য-নতুন চরিত্র এবং অনবদ্য অভিনয় দর্শকদের মুগ্ধ করবেই। অন্যান্যদের মধ্যে নাসির উদ্দীন এবং শরীফুল রাজ দারুন অভিনয় করেছেন। নাজিফা তুষির এক্সপ্রেশন কাহিনী অনুযায়ী ঠিকঠাক ছিলো। এছাড়া  বাকীরাও সিনেমায় তাদের সেরাটাই দিয়েছেন।

* সমালোচনার জায়গা থেকে বলা যায় কাহিনীর গভীরতা, সাসপেন্স মেকিং এবং সিনেমা শেষের টুইস্টটা নিয়ে অনেকেরই অভিযোগ রয়েছে। বাংলাদেশী সিনেমা হিসেবে বাস্তবতা বিবর্জিত আরব্য রজনীর কাহিনীও বলেছেন অনেকেই। তবে এ সকল দোষ-ত্রুটি ব্যাতীত হলে বসে দেখার মতই সিনেমা ‘,হাওয়া’ বাংলা সিনেমার সুদিন চলছে। তাতে নতুন মাত্রা এনেছে ‘হাওয়া’। সকলেরই উচিত দেশীয় সিনেমার উন্নতির জন্য সিনেমাটা দেখে গঠনমূলক সমালোচনা করা। যাতে পরবর্তী সিনেমাগুলোয় ভুল-ত্রুটি সংশোধন করে পরিচালকরা আমাদের অসাধারণ সব সিনেমা উপহার দিতে পারেন।

হাওয়া সিনেমাটিকে প্রিয়জানালার পক্ষ থেকে ৪.৫/৫ রেটিং দেয়া হয়েছে।

হাওয়া সিনেমার পাবলিক রিভিউ জানতে ক্লিক করুন  

বাংলা সিনেমা নিয়ে আমাদের আর্টিকেলগুলো পড়ূন- 

চঞ্চল চৌধুরী অভিনীত হাওয়া (Hawa)- হতে যাচ্ছে বাংলা সিনেমার নতুন ইতিহাস 

 হাওয়া সিনেমার দুই গানে বাজিমাৎ – সাদা সাদা কালা কালা ও এ হাওয়া 

ঈদ-উল আজহার তিনটি সিনেমা – দিন দ্যা ডে – পরাণ – সাইকো – কে এগিয়ে?

গত দশকের বাংলাদেশের সেরা ১০ সিনেমার রিভিউ – বাংলা সিনেমা রিভিউ

সালমান শাহ – ২৫ বছর পরেও বাংলাদেশের জনপ্রিয় নায়ক

সুস্থ থাকুন, ভালো থাকুন। আপনার মতামত আমাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ, তাই কমেন্ট এর মাধ্যমে আপনার মতামত জানান। ধন্যবাদ।

     প্রিয়জানালা’র প্রিয় পাঠকঃ বাংলা ব্লগ, তথ্য ও প্রযুক্তি, সাধারণ জ্ঞান, বিজ্ঞান, খেলাধুলা, পড়াশুনা, বিউটি টিপস, স্বাস্থ্য টিপস, সিনেমা রিভিউ,  চাকরির গুরুত্বপূর্ণ খবরগুলোর আপডেট পেতে এবং মতামত প্রকাশের জন্য আমাদের অফিসিয়াল ফেইসবুক পেইজ প্রিয়জানালা এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। 

Back to top button